করোনাভাইরাস এর উৎপত্তি গবেষণাগারে নয়

করোনাভাইরাসের ‘ভাইরাস’ বাদুড় থেকে অন্য প্রাণীর মাধ্যমে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে। গবেষণাগার থেকে এই ভাইরাস বিশ্বে ছড়িয়ে পড়া 'অত্যন্ত অসম্ভব' ঘটনা বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থা ও চীনের যৌথ গবেষণার পর এই সিদ্ধান্তেই পৌঁছেছেন গবেষকরা।

করোনাভাইরাস এর উৎপত্তি গবেষণাগারে নয়
ফাইল ছবি

করোনাভাইরাস বাদুড় থেকে অন্য প্রাণীর মাধ্যমে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে। গবেষণাগার থেকে এই ভাইরাস বিশ্বে ছড়িয়ে পড়া 'অসম্ভব' বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিওএইচও)। ডাব্লিওএইচও ও চীনের যৌথ গবেষণার পর এই সিদ্ধান্তেই পৌঁছেছেন গবেষকরা।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গবেষক দলটি বলেছে গবেষণাগার থেকে ছড়ায়নি এই বিষয়েই তারা নিশ্চিত। বাকি প্রতিটি সম্ভাব্য ক্ষেত্র বিষয়ে আরও অনেক গবেষণার প্রয়োজন।

চীনের সঙ্গে যৌথ গবেষণায় এই ফলই আসবে, এমনটাই প্রত্যাশা করা হচ্ছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে গত সপ্তাহের শেষদিকে অবশ্য জানানো হয়েছিল, আগামী কয়েক দিনের মধ্যেই এই গবেষণার ফল প্রকাশ করা হবে।

এখনও সেই গবেষণাপত্র প্রকাশিত হয়নি। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্খার এক সদস্য দেশের কূটনীতিকের কাছ থেকে অ্যাসোসিয়েটে প্রেস এই গবেষণা প্রতিবেদনের একটি অনুলিপি পায়। তাদের পক্ষ থেকে এই অনুলিপিটিই মূল গবেষণাপত্রের চূড়ান্ত সংস্করণ বলে দাবি করা হচ্ছে।