কৃষকদের মাঝে 'সৌর বিদ্যুৎ' ব্যবহারের কর্মশালা

জীবাস্ম জ্বালানির উপর চাপ কমাতে কম খরচে কৃষকদের দোড় গোড়ায় বিদ্যুৎ সুবিধা পৌঁছে দিতে সৌর বিদ্যুৎ এর মাধ্যমে সেচ প্রকল্প চালুর জন্য এক দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায়, কম খরচে সেচের জন্য সৌর বিদ্যুৎ ব্যাবহার করে কৃষকরা লাভবান হবেন সে বিষয়ে জানানো হয়।

কৃষকদের মাঝে 'সৌর বিদ্যুৎ' ব্যবহারের কর্মশালা

জীবাশ্ম জ্বালানির উপর চাপ কমাতে কম খরচে কৃষকদের দোড় গোড়ায় বিদ্যুৎ সুবিধা পৌঁছে দিতে সৌর বিদ্যুৎ এর মাধ্যমে সেচ প্রকল্প চালুর জন্য এক দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায়, কম খরচে সেচের জন্য সৌর বিদ্যুৎ ব্যাবহার করে কৃষকরা লাভবান হবেন সে বিষয়ে জানানো হয়।

সোমবার রংপুরের পীরগঞ্জ উপজেলা চতরা ইউনিয়ন পরিষদ ভবনে 'সৌরবিদ্যু চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ প্রকল্প বাস্তবায়ন' শীর্ষক কর্মশালায় এসব কথা উঠে আসে।

কর্মশালায় রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি ১ এর মহা-ব্যবস্থাপক(জিএম) নুরুর রহমান বলেন, বর্তমান সরকার বিদ্যুৎ খাতে সর্বেচ্চ গুরুত্ব দিয়েছেন। আমরা সরকারের এই চাওয়াকে কৃষকদের মাঝে ছাড়িয়ে দিতে চাই। এ জন্য কৃষকদের মাঝে ঋণের মাধ্যমে সৌর বিদ্যুৎ বিতরণ কবরো। তাতে একদিকে যেমন কৃষকের খরচ কমবে তেমনি কৃষক লাভবান হবেন। 
তিনি আরো বলেন,  এই সৌর বিদ্যুৎ যখন  কৃষকের বেশি হবে তখন কৃষকের নিকট থেকে কিনে পল্লী বিদ্যুৎ এর গ্রীডে যোগ হবে। এতে করে  কৃষক ও সরকার উভয়ই লাভবান হবে।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, রংপুর বিভাগীয়  তত্বাবধায়ক প্রকৌশলী  এবি মাহমুদ হোসেন , পীরগঞ্জ জোনাল অফিসের  ডিজিএম আসাদুজ্জামান, এজিএম  সিফাত চৌধুরী, ১৪ নং চতরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনামুল হক শাহিন, ইউপি সদস্য শাহজাহান আলী প্রামানিক। কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন বড় ভগবান পুর গ্রামের আফছার আলীসহ অনেকে।